WhatsApp-এ চ্যাট করতে পারেন সবার চোখ এড়িয়ে.


 


আপনি সবার চোখ এড়িয়ে  WhatsApp-এ চ্যাট করতে পারেন, শুধু প্ল্যাটফর্মের এই বিশেষ সেটিংটি ব্যবহার করুন।
হোয়াটসঅ্যাপ ছাড়া জীবন নুন ছাড়া খাবারের মতো, এটা ছাড়া দিন চলবে না! টুইট করে কাউকে মেসেজ পাঠানো হোক বা গুরুত্বপূর্ণ ফাইল, ছবি ইত্যাদি কারো সাথে শেয়ার করা হোক - এই তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ প্ল্যাটফর্ম সব কাজের জন্য একটি নির্ভরযোগ্য জায়গা। স্মার্টফোন এবং সামান্য ইন্টারনেট সংযোগ থাকলে ইচ্ছামতো ব্যবহার করা যায়। কিন্তু মুশকিল হল যে অনেক সময় আমরা বন্ধু বা প্রিয়জনের সাথে দীর্ঘ চ্যাট করি এবং এখানেই মানুষ-দেখা খেলায় আসে। প্রতিবেশীরা যেমন আমাদের গতিবিধির উপর নজর রাখে, তেমনি হোয়াটসঅ্যাপ পরিচিতিগুলিতেও প্রচুর লোক রয়েছে যারা আপনি বা আমি অনলাইনে আছি কিনা তা ঘনিষ্ঠভাবে নজর রাখে। নিঃসন্দেহে, এটি একটি অস্বস্তির বিষয়! কারণ আপনি যদি অনলাইনে একটু সময় কাটান বা রাতে হোয়াটসঅ্যাপে চ্যাট করতে হলে অনেক আত্মীয়স্বজনের প্রশ্নের সম্মুখীন হতে হয়, তাহলে নিশ্চয়ই ভালো হয় না। তাছাড়া, অনলাইনে থাকা অবস্থায় কাউকে উত্তর দেওয়া সম্ভব না হলে সেই ব্যক্তির মোহভঙ্গ হওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে, হাজারো বৈশিষ্ট্যের পাশাপাশি, হোয়াটসঅ্যাপ এখন আপনাকে একটি মজার বিকল্প ব্যবহার করতে দেয়, যার সাহায্যে আপনি সহজেই এই ঝামেলাগুলি এড়াতে পারেন। হ্যাঁ, আমি ঠিক!
আসল বিষয়টি হোয়াটসঅ্যাপ বেশ কয়েক মাস আগে ফেসবুকের মতো একটি গোপনীয়তা সেটিং চালু করেছে, যার সাহায্যে অনলাইন স্ট্যাটাসকে ইচ্ছামতো গোপন রাখা যায়। অর্থাৎ, শুধুমাত্র একটি বিশেষ বিকল্প ব্যবহার করে, অন্য প্রান্তের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী আপনি অনলাইনে আছেন কি না তা জানতে পারবেন না। এবং এই বৈশিষ্ট্য বা বিকল্প ব্যবহার করার জন্য আপনাকে উচ্চ গতি পেতে হবে না।

কাউকে না বলে কীভাবে হোয়াটসঅ্যাপে অনলাইনে থাকবেন?

1. অন্যদের থেকে আপনার 'অনলাইন' স্থিতি লুকানোর জন্য, আপনাকে প্রথমে সর্বশেষ সংস্করণে WhatsApp আপডেট করতে হবে৷

WhatsApp Online Status

2. তারপর উপরের ডানদিকে তিন-বিন্দু আইকনে যান।

3. এখান থেকে 'সেটিংস' (সেটিংস) এ যান এবং 'গোপনীয়তা' (গোপনীয়তা) বিকল্পটি নির্বাচন করুন। পরবর্তী ধাপে আপনাকে 'শেষ দেখা এবং অনলাইন' (শেষ দেখা এবং অনলাইন) বিকল্পটি নির্বাচন করতে হবে।

4. এই ক্ষেত্রে, বিকল্পটি নির্বাচন করার পরে, আপনি শেষ দৃশ্যটি ভাগ/লুকানোর জন্য চারটি বিকল্প পাবেন - সবাই, আমার পরিচিতি, আমার পরিচিতিগুলি ছাড়া, এবং কেউ নয়। অন্যদিকে, অনলাইন স্ট্যাটাসের জন্য এভরিওয়ান এবং সেম অ্যাজ লাস্ট দেখান নামে দুটি আলাদা সেটিংস থাকবে। এটিতে, আপনি লাস্ট সেন সেটিং এর উপর ভিত্তি করে আপনার অনলাইন স্ট্যাটাস কাকে দেখাবেন বা না দেখাবেন তা নির্ধারণ করতে পারেন।

তাহলে আপনি বুঝতে পারবেন যে এই সেটিংটি ব্যবহার করে, আপনি অধিকারী গার্লফ্রেন্ড-বয়ফ্রেন্ড বা আত্মীয়দের যাচাই-বাছাই এড়ানো ছাড়াও অবিলম্বে মেসেজের উত্তর দেওয়ার ঝামেলা থেকে নিজেকে বাঁচাতে পারেন। সেক্ষেত্রে এই প্রসঙ্গে বলে রাখি, অনলাইন স্ট্যাটাস হাইড ফিচারটি লাস্ট সিন হাইড অপশনের মতো কাজ করবে। এর মানে হল যে আপনি যদি সবার থেকে অনলাইন স্ট্যাটাস লুকাতে চান বা কয়েকজনের কাছ থেকে, আপনি তার স্ট্যাটাস জানতে পারবেন না – আপনার মতো অন্য পক্ষ অনলাইনে আছে কিনা তা জানার উপায় ব্লক করা হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url