অতিরিক্ত টমেটো খাওয়ার জন্য ভয়াবহ কি কি হতে পারে: সতর্কতা ও সম্ভাবিত সমস্যা

উজ্জ্বল লাল এবং রসালো টমেটো যেকোনো রান্নার খাবারের স্বাদ বাড়িয়ে দিতে পারে । যদিও অনেকে টমেটোকে একটি সবজি বলে মনে করেন । উদ্ভিদগতভাবে টমেটো বীজসহ একটি টঞ্জি ফল । 

 


সাধারণত আমরা কোনো ফ্রাই খাবার খেলেই সাঙ্গে নিয়ে নেই এক চামচ টমেটো সস বা টাটকা টমেটোর খানিকটা সালাদ । এতেই যেন স্বাদ বেড়ে যায় দ্বিগুণ । এছাড়া অন্যান্য সবজির মতো টমেটোরও পুষ্টিগুণ রয়েছে । তবে এটি খেতে হবে পরিমাণমতো । এর অন্যথা হলেই স্বাস্থ্যের বারোটা বেজে যেতে পারে । বিশেষজ্ঞরা তা- ই বলছেন । 

 

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর টমেটোর আছে নানা গুণ । টমেটো হচ্ছে একমাত্র সবজি, যাতে চার রকমের ক্যারোটিনয়েড বা ভিটামিন ‘ এ ’ আছে বিপুল পরিমাণে । এই ক্যারোটিনয়েড বা ভিটামিন ‘ এ ’ ত্বক ও চোখের সুস্থতা এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । এটিকে ফল হিসেবেও বিবেচনা করা যায় । বিশ্বজুড়ে টমেটোর নানা রকম ব্যবহার রয়েছে । এটি ত্বকের যত্নেও ব্যবহার করা হয়ে থাকে । সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে এটি মানুষকে রক্ষা করে । এছাড়া খাবারে স্বাদ আনতেও অনেকে টমেটো ব্যবহার করেন । তবে আপনি জানেন কি, টমেটোর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে যা এড়িয়ে যাওয়া ঠিক নয় । চলুন জেনে নিই টমেটো বেশি খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে- 

 

 কিডনিতে পাথর 

 শুনতে আশ্চর্য লাগলেও অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথর দেখা দিতে পারে । টমেটোতে আছে ক্যালসিয়াম এবং অক্সালেট, যা প্রায়শই হজম হয় না এবং শরীর থেকে সহজে বের করে দেয় না । এই খনিজগুলো জমা হয় এবং এটি কিডনিতে পাথর তৈরি করতে শুরু করে । 

 

 অম্লতা 

 টমেটোতে থাকা ম্যালিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড পাকস্থলীতে অতিরিক্ত অ্যাসিড বা অম্লের প্রবাহ তৈরি করতে পারে । সুতরাং টমেটো বেশি পরিমাণে খেলে অম্বল এবং অ্যাসিড রিফ্লাক্স হতে পারে । যদি আপনি প্রায়ই অ্যাসিডিটি বা গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ( GERD) তে ভুগে থাকেন তবে আপনাকে টমেটো খাওয়ার বিষয়ে সতর্ক হতে হবে । 

 

 জয়েন্টে ব্যথা 

 অতিরিক্ত টমেটো খেলে জয়েন্টে ব্যথা হতে পারে । এছাড়া অস্থিসন্ধিগুলো ফুলে উঠতেও পারে । টমেটোতে থাকা সোলানাইন নামক একটি ক্ষারক উপাদান থাকে, এটি বিভিন্ন কোষে ক্যালসিয়াম তৈরির জন্য দায়ী । আর এ এ যৌগের পরিমাণ বেড়ে গেলে তা প্রদাহ তৈরি শুরু করে । 

 

 ত্বকের বিবর্ণতা 

 যদিও ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদরা একইভাবে টমেটোর ত্বকের উপকারিতাকে প্রশংসা করেন, তবে এগুলো খুব বেশি খাওয়া আপনার ত্বকের জন্য ভালো নাও হতে পারে । টমেটো বেশি খাওয়ার ফলে লাইকোপেনোডার্মিয়া হতে পারে, রক্তে অতিরিক্ত লাইকোপিনের কারণে সৃষ্ট একটি অবস্থা । এটি আপনার ত্বককে নিস্তেজ করে দেয় । মনে রাখবেন, টমেটোতে লাইকোপেন একটি ভাল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তবে এর পরিমাণ প্রতিদিন ৭৫ মিলিগ্রামের মধ্যে সীমাবদ্ধ হওয়া উচিত । 

 

 অ্যালার্জি 

 টমেটোতে থাকা হিস্টামিন নামক একটি যৌগ আছে যা থেকে অ্যালার্জি হতে পারে । অ্যালার্জির লক্ষণগুলো যেমন ত্বকে ফুসকুড়ি, কাশি, হাঁচি এবং গলায় চুলকানি এটি খাওয়ার পরেই দৃশ্যমান হতে পারে । এছাড়া যাদের টমেটোতে অ্যালার্জি আছে, তারা টমেটোর ধারে কাছেও যাবেন না । 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url