চিকন হওয়ার বিড়ম্বনা এড়াতে স্বাস্থ্যবান হতে চাইলে কী করবেন? What to do if you want to be healthy to avoid the irony of being thin?

 



আমি কিভাবে মোটা হব সাম্প্রতিক  এমন প্রশ্নের উত্তর খুঁজেছেন অনেকেই, এর কারণ যাই হোক আমাদের সমাজে বেশি মোটা বা ওজন একটু কম হলে নামে কটূক্তি শিকার হন অনেকেই!

 ফু দিলে উড়ে যাবে।

 বাড়িতে খেতে দেয় না। 

 কি শুটকি অপুষ্টিতে ভুগছে। 

দুর্ভিক্ষ এমন নানা তীর্যক মন্তব্য আর নেতিবাচক ঠাট্টা-মশকরা জীবন অতিষ্ঠ হয়ে যায়। কারো কারো ওজন বাড়বে তা নিয়েও উন্মুক্ত থাকেন কেউ কেউ। কিন্তু কেউ যদি নিজের কম ওজন নিয়ে চিন্তিত হন এবং ভাবেন যে তার একটু মোটা হওয়া দরকার। তাহলে তিনি কি করবেন পুষ্টিবিদ এবং ডায়েট এশিয়ানের এ ব্যাপারে কি বলছেন, সেটি ব্যাখ্যা করব। পুষ্টিবিদরা বিবিসিকে বলেছেন যে সবার আগে নিজের উচ্চতা অনুযায়ী আদর্শ ওজন কত সেটা জানাটা জরুরী।

এটা জানতে হলে বডি মাস ইনডেক্স বা বিএমআই যা শরীরের আদর্শ ওজন নির্ণয়ের একটি গাণিতিক পদ্ধতি। সেটি সম্পর্কে জানতে হবে এর একটি সহজ পদ্ধতি আছে। যেমন আপনার উচ্চতা যত সেন্টিমিটার তা থেকে 100 বিয়োগ করলে। আপনি পাবেন কিলোগ্রামে আপনার কাম্য ওজন যেমন, ধরুন আপনার উচ্চতা যদি হয় 162 সেন্টিমিটার। তাহলে কাম্য ওজন হবে 162 থেকে 100 বাদ দিলে যে সংখ্যাটি আসবে। সেটি  হবে অর্থাৎ ওজন হবে 62 কিলোগ্রাম ওজন। মেয়েদের জন্য 15 শতাংশ এবং ছেলেদের জন্য 10% বাদ দিলেই পাবেন আপনার আদর্শ ওজন। গহবর জন্য নির্দিষ্ট কয়েকটি গ্রুপের খাদ্যমানের কার্বোহাইড্রেট বা চর্বি জাতীয় খাবার বেশি খান অনেকেই কিন্তু তাতে আসলে শরীরের ক্ষতি হয়। বরং সব খাদ্য উপাদান রয়েছে

এমন খাবার খেতে হবে এক্ষেত্রে একজন পুষ্টিবিদের পরামর্শ নিন কার্বোহাইড্রেট শর্করা প্রোটিন ভিটামিন বি জাতীয় খাবার এবং খনিজ উপাদান সমৃদ্ধ ফলমূল রাখুন। খাদ্যতালিকায় সাথে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। সাধারণ নিয়ম হচ্ছে একজন মানুষের উচ্চতা অর্ধেক লিটারে পরিমাপ করে পানি পান করতে হবে। অনেকে ভাবেন যে ওজন কমানোর জন্য ব্যায়াম করবে কিন্তু পুষ্টিবিদরা বলেছেন যে ওজন কমাতে যেমন ব্যায়াম দরকার হয়। ঠিক তেমনি ওজন বাড়াতে হলেও ব্যায়াম করা দরকার। প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করলে ক্ষুধা বাড়বে হজম প্রক্রিয়া ভালো হবে এবং ঘুমা ভালো হবে। এজন্য জিমে যেতে পারেন চাইলে ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। কিংবা ইয়োগা সাইক্লিং কিংবা সাঁতার কাটতে পারেন শারীরিক কসরত এর সাথে মানুষের।

প্রশান্তির জন্য ইয়োগা করতে পারেন। খাবারের সময় ঠিক রাখুন। সকালের নাস্তা সময়ের অভাবে খেতে পারলেন না। দুপুরে খেতে ইচ্ছা করলো না কেন। তাতে একেক দিন একেক সময়ে খাবার খাচ্ছেন। এসব সুস্থ শরীরের জন্য একেবারেই অনুচিত। ফলে ওজন বাড়াতে চাইলে বা কমাতে চাইলে। এই নিয়ম সবার জন্যই এক আর তা হচ্ছে সময়মতো খেতে হবে। কোনো বড় অসুবিধা না থাকলে প্রতিদিন একই সময়ে খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা শরীরকে যথাযথ কাজ করানোর অবস্থায় সুস্থ রাখার জন্য খুবই প্রয়োজন। ওজন বাড়ানোর জন্য এ কথা সত্য প্রতিদিন 6 থেকে 8 ঘণ্টা অবশ্যই ঘুমাতে হবে বলে জানিয়েছেন পুষ্টিবিদরা। ঘুম এর থেকে কম হওয়া যাবে না পর্যাপ্ত ঘুম না হলে শরীরের যাওয়া খাবার ঠিকমতো হজম হবে না এবং শরীরের পুষ্টির যোগান ঠিকমতো হবে না। ঘুম যাতে পর্যাপ্ত হয় সেজন্য সময় মত ঘুমাতে যাওয়া এবং ঘুমানোর আগে একটু হালকা ব্যায়াম করার অভ্যাস করা যেতে পারে। মোটা হওয়ার জন্য কোন ঔষধের সাহায্য নেওয়ার প্রয়োজন নেই বলে মনে করেন পুষ্টিবিদরা। কোন ভিটামিন বা অন্য কোন খাদ্য উপাদানের সাপ্লিমেন্ট গ্রহণ করতে হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে করতে হবে। অনেকে পেস্ট্রি ধরনের নানা খাবার ওজন বাড়ানোর জন্য কার্যকর ভেবে খেয়ে থাকেন। অনেকে ভাজাপোড়া ওখানে কিন্তু এসব শরীরের ক্ষতি করে বলে সতর্ক করেছেন চিকিৎসকরা। জাঙ্কফুড প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য ক্ষতিকর মোটা হওয়ার জন্য অনেকে স্টেরয়েড জাতীয় ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়াই গ্রহণ করে থাকেন এর ফলে শরীরের নানা রকম জটিল দেখা দিতে পারে। জানিয়ে সারা জীবনের জন্য ভোগান্তিতে পড়তে পারেন। শুকনো বলে লোকে কিছুই  করলেও মনে রাখবেন। যে সুস্থতা জরুরি সূচনা ওজন কম বলে হীনমন্যতায়  পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা ওজন কম থাকে হয়তো চেষ্টা করেও মোটা হতে পারেন না অনেকে ফলে ভালো দেখে। মাথায় রেখে সন্তুষ্ট থাকতে পারেন।।। 


Next Post Previous Post
2 Comments
  • Anonymous
    Anonymous January 6, 2023 at 10:06 PM

    HHi

  • Anonymous
    Anonymous January 13, 2023 at 11:18 AM

    Good info

Add Comment
comment url