সকালে খালি পেটে ব্যায়াম করা কতটা খারাপ! How bad it is to exercise on an empty stomach in the morning!

সকালে খালি পেটে ব্যায়াম করা কতটা খারাপ!


আমরা অনেকেই সকালে উঠে ব্যায়াম করি, যারা স্বাস্থ্য সচেতন এবং ব্যায়ামের সাথে জড়িত। 

আবার অনেকেই প্রশ্ন করে যে আসলে খালি পেটে ব্যায়াম করা ঠিক কিনা?

এর সঠিক উত্তর দিয়েছে গবেষকরা, তা আমি এখন আপনাদেরকে জানাবো নতুন এক গবেষণায় জানা গেছে যে খালি পেটে ব্যায়াম করার ফলে সব থেকে বেশি উপকৃত হতে পারেন এবং আপনি বেশি পরিমাণ সুস্থ শরীরের অধিকারী হতে পারেন।

এক গবেষক বলেন খাওয়ার পরে চরবিক টিস্যু খাবার নিয়ে ব্যস্ত হয়ে পড়ে আর এই সময় যদি আপনি ব্যায়াম করেন। তাহলে টিস্যুগুলো খাবার নিয়ে ব্যস্ত হয়ে পড়ে তখন ব্যায়ামের উপকারিতা কমে যায়। 

এরপর একটি গবেষণায় কিছু বাড়তি ওজনের লোক অংশগ্রহণ করে এই দলে প্রথমে ৩০ মিনিট ধরে অক্সিজেন গ্রহণের পরিমাণ 7 শশাঙ্ক অক্সিজেন দিয়ে খালি পেটে হাটানো হয়েছিল এবং একই দলে দুই ঘন্টা হাটানো হয় তবে তার আগে খাওয়ানো হয় অতিরিক্ত ক্যালরি এবং কার্বোহাইড্রেট যুক্ত নাস্তা গবেষক বলে খালি পেটে ব্যায়াম এবং খাওয়ার পরে ব্যায়াম করার ফলে কয়েক দফা অংশকারীদের রক্ত রক্তের নমুনা নেয়া হয় হাটার ঠিক আগে এবং অংশগ্রহণের চর্বির টিস্যুর নমুনা নেয়া হয় দুই নমুনার মধ্যে জিন এক্সপ্রেশন এর উল্লেখযোগ্য পার্থক্য দেখা দিয়েছিল। 

খালি পেটে ব্যায়াম করার ফলে বিডিকে ফুট এইচ এস এল এই দুই জেনার এক্সপ্রেশন বাড়ে ভরা পেটে ব্যায়াম করলে তা কমে যায় পিডিবিকে ফুট বাড়ার মান হলো বিপাকে ক্রিয়া সম্প্রতি খাওয়ার থেকে পাওয়া হাইড্রোক্সাইড এর বদলে খরচ করে স্বাভাবিক জিমে থাকা চর্বি ব্যায়ামের যে কোন শরীরের পরিশ্রমের কাজের শরীর জমে থাকা শক্তি ব্যবহৃত হলে সাধারণত বাইরে যায় বিবেচনা করে বুঝতে পারি যে ব্যায়াম করার আগে না খাওয়া উচিত

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url